কেমন ছিল বিশ্বের সবচেয়ে প্রাচীনতম কম্পিউটারটি ? আবিষ্কার হলো এর প্রতিলিপি!

অবশেষে বিশ্বের সবচেয়ে প্রাচিন কম্পিউটারের প্রতিলিপি তৈরি করলেন বিজ্ঞানীরা। বর্তমান সময়ে আমরা নানা ডিজাইনের কম্পিউটার দেখতে পাই তাছাড়া ল্যাপটপ ট্যাব স্মার্টফোন সহ অাধুনিক সব গেজেট ব্যবহার করেই আমরা অভ্যস্ত হয়ে গেছি। কিন্তু কখনো কি ভেবে দেখেছি হাজার বছর আগে বিজ্ঞানীরা যে কম্পিউটার আবিষ্কার করেছিলেন তা দেখতে কেমন ছিলো। ইউনিভার্সিটি কলেজ লন্ডনের একদল গবেষক পৃথিবীর সবচেয়ে প্রাচিন কম্পিউটারের রহস্য উন্মোচন করেছেন। তারা এক্সরে প্রযুক্তি ও প্রাচীন গ্রিক গণিত বিশ্লেষণী পদ্ধতি ব্যবহার করেছেন এ কাজে।

ওয়ার্কিং গিয়ার সিস্টেম ব্যবহার করে যন্ত্রটির ডিজিটাল প্রতিলিপি তৈরি করেছেন তারা। ১৯০১ সালে গ্রিসের একটি দ্বীপের কাছে জাহাজ ডুবির ধ্বংসাবশেষ খুজঁতে দিয়ে তারা যন্ত্রটিকে খুজেঁ পায় ডুবুরিরা। তারপর থেকেই বৈজ্ঞানিক সম্প্রদায় এবং বিশ্ববাসির কাছে রহস্য হয়েই ছিলো এই যন্ত্রটি। এতোবছর আগের মানুষ কিভাবে এধরনের একটি যন্ত্র তৈরি করলো তা নিয়ে শতাব্দী ধরে চলেছে নানা গবেষণাও। খৃষ্টপূর্ব ষাটঅর্ধে প্রাচিন গ্রিসের জোতির্বিদরা দিক নির্ণয়ের জন্য এবং গ্রহ নখত্রের গণনার জন্য কাজে এন্টিকাইথেরা মেকানিজম ব্যবহার করতেন। দুই হাজার বছরের পুরোনো এই যন্ত্রের কার্যপদ্ধতি নির্নয়ে প্রায় এক শতাব্দী ধরেই চেষ্টা করে যাচ্ছেন বিজ্ঞানীরা ।

খুজেঁ পাওয়া যন্ত্রটির মাত্র এক তৃতীয়াংশ অংশ অবশিষ্ট ছিলো। ৮২ টি টুকরাে নিয়েই যন্ত্রটির রহস্য উদঘাটনের চেষ্টা করা হয়। প্রেগমেন্ট এ নামে পরিচিত সবচেয়ে বড় টুকরোটিতে ছিলো পিলাট ও ব্লগ। প্রেগমেন্ট ডিতে ছিলো ডিক্স গিয়ার ও প্লেট। এর আগে এক্সরে পদ্ধতিতে ২০০৫ সালে টুকরোগুলোর পাঠ উদ্ধারের চেষ্টা করা হয়। ইউসিএলের গবেষক দল এটিই ব্যাবহার করে রেপলিগা তৈরি করেছেন। এক্সরের মাধ্যমে এর সম্যক ভাগে দুটি সংখ্যা খুজেঁ পাওয়া গেছে। চারশত বাষট্টি ও চারশত বিয়াল্লিশ বছর। এ দুটি সংখ্যা হলো শুক্র ও শনি গ্রহের সিনোডিক প্রিয়ড। পৃথিবী থেকে দেখলে আকাশের একই স্থানে একটি গ্রহের পূনরায় ফিরে আসতে যত সময় লাগে তাই সিনোডিক প্রিয়ড। গ্রিক দার্শনিক পার্মিনিদিসের বর্নীত গাণিতিক পদ্ধতি ব্যাবহার করে কিভাবে এই সময়কাল বের করা যায় তা জানিয়েছেন গবেষকরা। অন্যান্য গ্রহের ক্ষেত্রেও এই সময়কাল বের করেছেন তারা। সব কাজ শেষে কিভাবে যন্ত্রপাতি তৈরি করা হয়েছিলো সে ব্যপারে ধারণা পেয়েছেন গবেষক দল। প্রাচীন পদ্ধতি ব্যাবহার করে যন্ত্রটি পরিচালাক্ষম করে তোলাই তাদের পরবর্তী পদক্ষেপ।

ধন্যবাদ

পোষ্টটি পড়ার জন্য।

আপনারা ভালো থাকুন সুস্থ থাকুন

UpWeberBD এর সাথেই থাকুন।

ধন্যবাদ।

Leave a Comment