কিডনি সুস্থ রাখতে আপনার করণীয়?

বিষয়: কিডনি সুস্থ রাখতে হলে কী করবেন আপনি।

بسم الله الرحمن الرحيم
আসসালামু আলাইকুম

আসা করি আল্লাহর অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন।
তাই আপনাদের জন‍্য নিয়ে এলাম নতুন একটি পোস্ট।

তো শুরু করা যাক।

বর্তমানে আমাদের দেশ বাংলাদেশসহ সারাবিশ্বে কিডনি রোগীর সংখ্যা দিন দিন অনেকটা বেড়ে যাচ্ছে। এই রোগের চিকিৎসা ব‍্যাবস্থা অনেকটা ব্যয়বহুল। বিভিন্ন ক্ষেত্রে দেখা যায় কিডনি রোগ মানুষের একদম শেষ পরিস্থিতিতে ধরা পড়ে। তখন মানুষের আর তেমন কিছু করার থাকে না। এই ঘাতক রোগটি নীরবে মানুষের শরীরের ভেতরে ভয়ঙ্কর ক্ষতিসাধন করে। উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিস সহ অন‍্যান‍্য বিশেষ রোগ থাকলে এই মারাত্মক রোগটির লক্ষন দেখা দেয়।

হার্ট বা হৃৎপিণ্ডের মতো শরীরের অনেক গুরুত্বপূর্ণ অঙ্স হচ্ছে কিডনি। তাই আমাদের সকলের সুস্থ থাকতে হলে কিডনির প্রতি যত্নশীল হতে হবে । এমন কিছু প্রাকৃতিক খাবার আছে, যেগুলো নিয়মিত খাওয়ার মাধ্যমে আমাদের কিডনি সুস্থ থাকে।

যেমনঃ

“আপেল”<> চিকিৎসা বিজ্ঞানে প্রমাণিত আছে, নিয়মিত একটা করে আপেল খাওয়ার মাধ্যমে শরীরের ইমিউন শক্তি বৃদ্ধি পায়। এই ফলটি কিডনির জন্য অনেকটা উপকারী । আপেলের মধ্যে থাকে ফাইবার ওঅ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান যা শরীরের ভেতরের ক্ষতিকর কোলেস্টেরল দূর করে দেয়। এবং হার্ট এট‍্যাক প্রতিরোধ করে থাকে । এটির আরও একটি গুন হলো ক্যান্সারের ঝুঁকি অনেকটাই কমায় এই ফল।

“পেঁয়াজ<>আমাদের কিডনি সুস্থ রাখার ক্ষেত্রে অনেকটা কর্যকারী ভূমিকা পালন করে থাকে । এতে প্রচুর পরিমাণে ফ্ল্যাভনোয়েড নামে একটি আছে, যা রক্তের ভেতরের অতিরিক্ত ফ‍্যাট বের করে দিতে সাহায্য করে। এছাড়াও এতে থাকে কুয়ারসেটিন নামে আরেকটি উপাদান যা হৃদরোগ কে অনেকটা দূরে রাখতে সাহায্য করে। পেঁয়াজের ভেতরে থাকে পটাশিয়াম এবং প্রোটিন যা কিডনির জন্য অনেক অনেক উপকারী জিনিস ।

“পানি”<>আমরা অনেকেই জানি যে আমাদের কিডনিকে সুস্থ রাখতে হলে প্রতিদিন কম করে হলেও ৭ থেকে ৮ গ্লাস পানি পান করতে হবে। কিন্তু যদি অতিরিক্ত পরিমানে ঘাম হয় তবে পানি খাওয়ার পরিমাণ আরও বেশি বেশি বাড়াতে হবে। নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে কিডনি পাথর রোগ হয় না এবং কিডনির স্বাভাবিক কার্যক্রম ঠিক থাকে। এসকল উপাদান আমাদের সবার কিডনিকে সুস্থ রাখতে অনেক বেশি কার্যকরী ভূমিকা পালন করে । তো বন্ধুরা এই ছিল বিস্তারিত।

ধন্যবাদ

পোষ্টটি পড়ার জন্য।

আপনারা ভালো থাকুন সুস্থ থাকুন

UpWeberBD এর সাথেই থাকুন।

ধন্যবাদ।

About upweberbd

Check Also

How long can cooked food be kept in the fridge

রান্না করা খাবার কতদিন ফ্রিজে রাখা যাবে? How long can cooked food be kept in the fridge ? 2022

রান্না করা খাবার কতদিন ফ্রিজে রাখা যাবে? How long can cooked food be kept in …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *