তবে কি চিঠি পত্রের দিন শেষ,চিঠি আজ অনেকটাই বিলুপ্তির পথে!

بسم الله الرحمن الرحيم

আসসালামু আলাইকুম

বিষয়: চিঠি পত্রের দিন শেষ, অনেকটাই বিলুপ্তির দিকে যাচ্ছে।

আমি আপনাদেরকে নতুন একটি টপিক নিয়ে বলব। সেটি হলো, বিলুপ্তির পথে চিঠি পত্র।
আমাদের গ্রাম বাংলার ঐতিহ্যে বহনকারী একটি উপাদান হলো চিঠিপত্র। আগে বেশিরভাগ ক্ষেত্রে চিঠির আদান প্রদান ছিল। যেটি বাঙালি জাতির সংস্সকৃতির এক গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে বিবেচিত ছিল । আগে যখন কাগজ বা লিখন সামগ্রী ছিল না মানুষ তখন গাছের পাতায়, গাছের ছালে, পশুর চামড়ায়, কোনো ধাতব পাথরে লিখে চিঠির আদান প্রদান করত। আর প্রাচীনকাল গাছের পাতায় বেশী চিঠি লেখা হতো এই জন্য‍‍ এর নাম দেওেয়া হয় পত্র। কিন্তু বর্তমানে বিজ্ঞানের অগ্রগতির সাথে সাথে টেলিফোন, টেলি গ্রাম, ওয়ার লেস, টেলেক্স, ফ্যাক্স, মোবাইল ফোন, ইন্টারনেট ইত্যাদি বিভিন্ন মাধ্যমে খুব দূততার সাথে মুহূর্তের মধ্যে একটা খবর একজন থেকে অন‍্য জনের কাছে পৌঁছনো যাচ্ছে। এইজন্যই আমাদের ঐতিহ্যবাহী চিঠি
সমাজ থেকে বিলুপ্তির পথে। আর একটা সময় চিঠি পত্র আদান -প্রদানের মাধ্যম ছিলো পোষ্ট অফিসের মাধ্যমে । এর ফলে সেই প্রাচীনকালে পোষ্ট অফিসগুলো সামনে মানুষের প্রচণ্ড ভিড় দেখা যেত। প্রিয়জনের চিঠি পত্রগুলো পড়ে আনন্দে মুখে হাসি ফুটে যেত। কখনও বা চোখের পানি গড়িয়ে যেত। প্রযুক্তির সময় আসার আগে এই চিঠি বিনোদনের মাধ্যম হতো বা কখনও বা হৃদয়ে কান্নার ঢেউ উঠত। আবার কখনও কখনও মনটা আবেগে ভরে যেত। কী যে এক অদ্ভুত ধরন ছিল সেই হাতে লেখা চিঠির ভেতরে । এমন অনেক চিঠি বার বার খুলে পড়া হতো। যেন পড়ে হৃদয়ের তৃপ্তি মেটানো যাবে না। প্রযুক্তির এই যুগে সেই সময়ের আনন্দগুলো আজ খুজে পাওয়া যায় না।

বর্তমানে উন্নয়নের হাওয়াতে বদলে যাচ্ছে আমাদের মাতৃভূমি বাংলাদেশ। বদলে যাচ্ছে আমাদের দেশের ঐতিহ্যেবাহী তথ্য আদান প্রদানের বড় মাধ্যম ডাকঘর। এই উন্নয়নের ছোয়ায় বদলে গেছে ছোট একটি শব্দ চিঠি আর এর আদান প্রদানের প্রচলন। আগে চিঠি বন্ধু, আত্মীয় স্বজনদের খুবই ঘনিষ্ঠ সম্পর্ককে আরেকটু কাছে আনত। যেগুলো কথা সামনা সামনি বলতে দ্বিধাগ্রস্ত ।তে হতো, সেগুলো চিঠির মাধ্যমে বলা যেত। কিন্তু এই ডিজিটাল যুগে চিঠি লেখার প্রচলন এখন আর নেই বললেই চলে। বর্তমানে উন্নত প্রযুক্তির বিকাশে কাগজ-কলমের মাধ্যমে বিলুপ্তির পথে চিঠি।

তাই আমাদের কে সচেতন হতে হবে। যেন এটা আর বিলুপ্তির পথে না যায়। আমাদের সচেতনতাই পারে আমাদের এই প্রাচীন সংস্কৃতি কে বিলুপ্তির হাত থেকে রক্ষা করতে। তো বন্ধুরা এইছিল বিস্তারিত।

ধন্যবাদ

পোষ্টটি পড়ার জন্য।

আপনারা ভালো থাকুন সুস্থ থাকুন

UpWeberBD এর সাথেই থাকুন।

ধন্যবাদ।

আসসালামু আলাইকুম

About upweberbd

Check Also

How long can cooked food be kept in the fridge

রান্না করা খাবার কতদিন ফ্রিজে রাখা যাবে? How long can cooked food be kept in the fridge ? 2022

রান্না করা খাবার কতদিন ফ্রিজে রাখা যাবে? How long can cooked food be kept in …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *